সেবা প্রদানকারী অফিসের নাম |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/ কর্মচারী |
সেবা প্রাপ্তির স্থান |
প্রয়োজনীয় সময় |
|
উপজেলা/ শহর সমাজসেবা অফিস |
১. উপজেলা/শহর সমাজসেবা কর্মকর্তা ২. ফিল্ড সুপারভাইজার ৩. ইউনিয়ন সমাজকর্মী ৪. কারিগরি প্রশিক্ষক |
উপজেলা/শহর সমাজসেবা অফিস |
সর্বোচ্চ ৩ মাস |
|
সেবা প্রদানের সংক্ষিপ্ত বিবরণ |
জরিপভুক্ত শনাক্তকৃত ও সমাজসেবা অধিদফতর কর্তৃক নিবন্ধিত প্রতিবন্ধী ব্যক্তি বার্ষিক গড় আয় সর্বোচ্চ ৩৬,০০০/- এবং বয়স সর্বনিম্ন ০৬ বছর তারা নির্ধারিত ফরমে উপজেলা/ শহর সমাজসেবা অফিসার বরাবরে আবেদন করবেন। নীতিমালা অনুসারে ইউনিয়ন কমিটি কর্তৃক আবেদনসমূহ যাচাই বাছাই করে প্রাথমিক তালিকা প্রস্তুত করে সুপারিশসহ চূড়ান্ত অনুমোদনের জন্য শহর/ উপজেলা কমিটিতে প্রেরণ করা হয়। উপজেলা/ পৌরসভা /মহানগর কমিটি প্রাপ্ত তালিকা যাচাই বাছাইপূর্বক চূড়ান্ত করে মাননীয় সংসদ সদস্যের সম্মতি/অনুমোদনক্রমে ভাতাভোগীদের নামে উপজেলা সমাজসেবা অফিসার কর্তৃক ভাতা বই ইস্যু করা হয়। অত:পর ভাতাভোগীকে অবহিত করার পর ভাতাভোগী ১০ টাকার বিনিময়ে নিজ নামে ব্যাংক হিসাব খোলেন। উপ-পরিচালক জেলা সমাজসেবা কার্যালয়/ উপজেলা নির্বাহী অফিসার এবং সংশ্লিষ্ট সমাজসেবা অফিসার এর যৌথ ব্যাংক হিসাব হতে ভাতাভোগীদের ব্যাংক হিসাবে ভাতার টাকা স্থানান্তর সম্পন্ন করা হয়। |
|||
সেবা প্রাপ্তির শর্তাবলি |
৬ বছরের উর্ধ্বে সকল ধরণের প্রতিবন্ধী ব্যক্তি যিনি বয়স্কভাতা কিংবা সরকার কর্তৃক অন্য কোন ভাতা পান না; প্রতিবন্ধী ব্যক্তি যাদের বার্ষিক মাথাপিছু পারিবারিক আয়, ৩৬,০০০/- (ছত্রিশ হাজার) টাকার কম যিনি চাকুরিজীবী বা পেনশনভোগী নন |
|||
প্রয়োজনীয় কাগজপত্র |
১. নির্ধারিত ফরমে আবেদন ২. ইউপি চেয়ারম্যান/ সদস্য-সদস্যা কর্তৃক প্রত্যয়ন পত্র ৩. পাসপোর্ট সাইজের ছবি ৪. জাতীয় পরিচয় পত্রের সত্যায়িক কপি ( ইউপি চেয়ারম্যান কর্তৃক) ৫. সিভিল সার্জন/ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্তৃক প্রতিবন্ধীতার সনদ |
|||
প্রয়োজনীয় ফি/ট্যাক্স/আনুষঙ্গিক খরচ
|
বিনামূল্যে, তবে নির্বাচিত সুবিধাভোগীকে ১০ টাকার বিনিময়ে নির্ধারিত ব্যাংকে ভাতা উত্তোলনের জন্য ব্যাংক হিসাব খুলতে হয় |
|||
সংশ্লিষ্ট আইন/ বিধি/ নীতিমালা |
১. পেনশনারী ব্যক্তি এ সেবা পাবেন না ২. সরকারি অন্য কোন সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে সেবা গ্রহণ করে থাকলে এ সেবা পাবেন না ৩. অসচ্ছল প্রতিবন্ধী ভাতা কার্যক্রম বাস্তবায়ন নীতিমালা |
|||
নির্দিষ্ট সেবা পেতে ব্যর্থ হলে পরবর্তী প্রতিকারকারী কর্মকর্তা |
১. উপজেলা নির্বাহী অফিসার ২. উপ-পরিচালক, জেলা সমাজসেবা কার্যালয় ৩. জেলা প্রশাসক ৪. পরিচালক (কার্যক্রম) ৫. মহাপরিচালক |
|||
সেবা প্রদান/ প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধাসমূহ |
ক) নাগরিক পর্যায় |
ভাতা গ্রহণের কার্ডটি কাগজের তৈরি হওয়ায় অনেক সময় তা নষ্ট হয়ে যায় |
||
খ) সরকারি পর্যায় |
প্রতিবন্ধী ব্যক্তির সঠিক পরিসংখ্যান না থাকা
|
|||
বিবিধ/অন্যান্য |
সারা দেশে এ সেবা ভোগকারীর সংখ্যা প্রায় 20,482 জন। |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস